সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

জিম করলে যেসব বিষয় এর দিকে বেশি গুরুত্ব দিতে হবে

জিম করতে হলে যেসব বিষয় এ গুরুত্ব দিতে হবে তা নিচে দেওয়া হল।।
১: কে আপনাকে কি বলল তা মাথায় নিবেন না।কারন মানুষ এর কাজ হল বলা। ধরুন আপনি অনেক চিকন, কেউ আপনাকে বললো দেখ তুমি অনেক চিকন তুমি জিম করলে তোমার বডি সুন্দর হবে না বা তুমি অসুস্ত হয়ে পরবে। এতা একদম ভুল। জিম করলে চিকন মানুষ এর বডি মোটাদের থেকে বেশি ভাল হয়। আর বডি কতটুকু সুন্দর হবে তা নির্বর করে আপনি কতটুকু পরিশ্রম করেন।
২: যদি আপনি 6 pack বানানোর জন্য জিম করে থাকেন তবে আপনাকে Fat food খাওয়া কমিয়ে দিতে হবে। যেমন: chocolate, coca cola, nuduls ইত্যাদি।
৩:আপনাকে বেশি বেশি পানি খেতে হবে। কারন জিম করার সময় শরীর থেকে অনেক ঘাম বের হয়। পানি কম খাওয়ার কারনে কষা হতে পারে।
আর ফল খেতে হবে বেশি করে। জিম করার পর ডিম ( অর্ধ সিদ্ধ), মাংস ভাজা খেলে ভাল হয় এবং রোজ দুধ, কলা খাওয়া একজন bodybuilder এর জন্য উপকারি।
৪: নেশা জাতীয় কিছু খেলে সেটা বাদ দিতে হবে।
৫:কেউ যদি আপনাকে বলে বা জিম কতৃপক্ষ ও যদি বলে যে শুরু থেকে সাপ্লিমেন্ট বা প্রোটিন খেতে তাহলে খাবেন না। ৪-৬ মাস পর এতা আপনি খাবেন। কারন কোনো ভাল জিম এর কতৃপক্ষ এসব কথা বলবে না অনেক সময় তারা সাপ্লিমেন্ট বা প্রোটিন বিক্রি করার জন্য এসব বলে থাকে।
৬: জিম করার সময় শুরুর দিকে কম ওজন নিয়ে জিম করবেন বা জিম থেকে রুটিন দিলে তা অনুযায়ী ওজন নিবেন। কারন অনেক সময় দেখা যায় আপানার পাশে কেউ বেশি ওজন নিয়ে জিম করতেছে তাই আপনার কম ওজন নিয়ে জিম লজ্জা লাগবে।এই লজ্জা তাকে দূর করতে হবে।
কারন যদি আপনি শুরু থেকে অনেক বেশি বেশি ওজন নিয়ে জিম করেন একটা বয়সে আপনার বডি বসে পরবে। আর আপনার বেশি ওজন নিতে সমস্যা হবে।মাত্রাতিরিক্ত ওজন অনেক সময় রগ ও ছিরে ফেলে। তাই ততটুকু ওজন নেন যা আপনার কাছে কম কষ্ট  লাগে। ধিরে ধিরে ওজন বাড়িয়ে নিন।
৭:প্রতিদিন জিম এ যেতে হবে ১দিন গেলাম ২ দিন গেলাম না এরকম করলে আপনি ভাল বডি বানাতে পারবেন না।।তবে ১ দিন বা ২ দিন বন্ধ দিবেন শরীর কে আরাম দেওয়ার জন্য।

আর জিম করার সবথেকে বড় মুলতন্ত্র হল

ততক্ষণ বেয়াম করুন যতক্ষণ না আপনার বেয়াম শেষ হয়ে যায়। ক্লান্ত হয়ে শেষ করে দিলে ভালো বডি আপনি বানাতে পারবেন না।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

নতুনদের জন্য জিম রুটিন

free workout এর পরে1st routine ৪৫-৬০ দিনের রুটিন sr no.  Name.                               set. reps.  01.      Bench Press                                       02.      Dumbbell Flying 03.      Military Press 04.      Ez Upright Row 05.      Biceps curl (burbell) 06.      Biceps curl (dumbbell) 07.      Pull down   08.      Press down 09.      Free Squat s 10.      Crunches 11.      Sit up set:4 and reps 15-20 for all items ওজন ততটুকু ব্যবহার করেন যততুকু আপনার কাছে সহজ মনে হয়। উপরের তালিকায় যেই নাম গুলা দেওয়া আছে তার নাম লিখে youtube এ Search করলে নিয়ম পেয়ে যাবেন।

Gym 1st workout routine

After free workout 1st routine for 45-60 day. sr no.  Name.                               set. reps.  01.      Bench Press     02.      Dumbbell Flying 03.      Military Press 04.      Ez Upright Row 05.      Biceps curl (burbell) 06.      Biceps curl (dumbbell) 07.      Pull down   08.      Press down 09.      Free Squat s 10.      Crunches 11.      Sit up set:4 and reps 15-20 for all items Use the weight as much as you can... And you can get the rules in youtube or google... Search the rules by name like bench press,sit up etc..